কেন এই গাছগুলো বিস্ময়কর?

মোঃ আব্দুল মাজেদ সরকার | ১০:৩০ AM | |
ফটো সোর্স:Whyzat
বাড়ির বারান্দায় অথবা ছাদে দু একটি গাছ লাগানো হয়। অনেকে শখ করে বাগান করে থাকেন। আজকাল বাড়ির অন্দর মহল থেকে শুরু করে অফিস ডেকোরেশনের জন্যও ব্যবহার করা হয় কিছু  গাছ। সাধারণত পাতা বাহার গাছ অথবা ফুলের গাছ দিয়ে সাজানো হয়ে থাকে। গাছ বলতেই আমার মনে করি খুব সাদামাঠা, ফলের গাছ, পাতাবাহার বা ফুলে ফুলে ফুলে ছাওয়া। কিন্তু কিছু গাছ আছে যা আমাদের কল্পনাকেও হারায় মানায়। মনোমুগ্ধকর অবিশ্বাস্য ধরণের সুন্দর গাছগুলো নিয়েই আমাদের আজকের ফিচার। প্রচ্ছদের ছবিটি এমনই এক অদ্ভুত দর্শনের গাছের ছবি, যা দেখতে পাওয়া যায় পশ্চিম অস্ট্রেলিয়ায়। এই গাছটির বয়স ১৫০০ বছরেও বেশি! চলুন এক নজরে দেখে নেওয়া যাক এমনি কিছু সুন্দর গাছ।   

 strange trees
১। ১২৫ বছরের বেশি বয়সী এই গাছটি কানাডাতে অবস্থিত। রোডোডেনড্রোন গাছটি রঙিন ফুলের এখনও সুবাস ছড়িয়ে যাচ্ছে।
  strange trees
strange trees
৩।চিলি এবং আর্জেন্টিনার কাছে এই গাছটি দেখতে পাওয়া যায়। অসাধারণ সুন্দর গাছটির নমুনা যুক্তরাষ্ট্রের দক্ষিণমেরু অঞ্চলে দেখতে পাওয়া যায়।
strange trees
৪। সাউথ ক্যারোলিনায় অবস্থিত অ্যাঞ্জেল ওক গাছটি প্রায় ১৪০০-১৫০০ বছর পুরনো বলে ধারণা করা হয়। এই গাছটি ৬৬.৫ ফিট(২০ মিটার) লম্বা।  
 strange trees
strange trees
৬। পানির মাঝে বেড়ে উঠেছে সাইপ্রেস গাছ। অনেক সময় এটি গাছ আকারে বেড়ে না উঠলেও সৌন্দর্যের দিক দিয়ে গাছের থেকে কোন অংশে কম নয়।
strange trees
৭। রংধনু ইউক্যালিপটাস গাছ যা দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয়ে বেড়ে উঠে। এই গাছটি দেখতে যেমন সুন্দর তেমনি অনেক উপকারি একটি গাছ। কাগজ তৈরিতে এই গাছটি ব্যবহার করা হয়।
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

অনুসন্ধান

Blogger দ্বারা পরিচালিত.