আজ থেকে ফ্রি ইন্টারনেট! আসুন এর সম্পকে পুরাপুরি জেনে নেই।

মোঃ আব্দুল মাজেদ সরকার | ২:৫৪ PM |

বাংলাদেশের ব্যবহারকারীরা আজ রবিবার থেকে বিনা মূল্যের ইন্টারনেট সুবিধা পেতে যাচ্ছে। ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের অনন্য উদ্যোগ 'ইন্টারনেটডটওআরজি' (internet.org) প্রকল্পের আওতায় এ সুবিধা পাওয়া যাবে। শুরুতে প্রথম সারির কিছু সংবাদপত্র, জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্ম পোর্টালসহ কিছু সরকারি ওয়েবসাইট এ সেবার আওতায় আসবে।
প্রথমেই নিচের লিনক থেকে Internet.org এর অফিসিয়াল App টি নামিয়ে নিন।
https://play.google.com/store/apps/details?id=org.internet
বাংলাদেশে এই প্রকল্পটিতে ইতিমধ্যে যুক্ত হয়েছে মোবাইল অপারেটর রবি আজিয়াটা। আজ সকাল ১১টায় ঢাকার একটি পাঁচতারা হোটেলে বিনা মূল্যের ইন্টারনেটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। ( আশা করা হচ্ছে খুব তারাতারি আন্যন্য আপারেটর এই আওতায় আসবে)
গত ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত তথ্যপ্রযুক্তি সম্মেলন 'ডিজিটাল ওয়ার্ল্ড'-এ বিনা মূল্যের ইন্টারনেট সেবা বাংলাদেশে চালুর বিষয়টি প্রথম আলোচনায় আসে। সম্মেলনে অংশ নেওয়া ফেসবুকের কর্মকর্তা আঁখি দাস বাংলাদেশে সেবাটি চালু করা হবে বলে আশ্বাস দেন। এরপর প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রকল্প এক্সেস টু ইনফরমেশন (এটুআই), সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ ও ফেসবুক কর্তৃপক্ষ উদ্যোগটি বাস্তবায়নে কাজ শুরু করে।
গত ২১ এপ্রিল প্রকল্পটি চালুর সিদ্ধান্ত নেওয়া হলেও মোবাইল আপারেটরগুলোর রেগুলেশনসংক্রান্ত জটিলতা ও কনটেন্ট প্রোভাইডারের অভাবে সে উদ্যোগ ভেস্তে যায়। এরপর সমস্যা সমাধানে সরাসরি যুক্ত হন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। সব সমস্যার সমাধান শেষে আজ থেকে বিনা মূল্যের ইন্টারনেট চালু হতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
যেসকল সাইট ফ্রী ভিজিট করতে পারবেন -
১।ফেসবুক
২। ask.com
৩।অ্যাকু ওয়েদার
৪।সোশ্যাল ব্লাড
৫।বিবিসি নিউজ
৬।বিং সার্চ
৭।ডিকশনারি
৮।ইএসপিএন, ক্রিকইনফো
৯।Facts for Life
১০।Girl Effect
১১।Internet Basics
১২।ফেসবুক মেসেঞ্জার
১৩।Newshunt
১৪।OLX
১৫।উইকিহাউ

0
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

অনুসন্ধান

Blogger দ্বারা পরিচালিত.