আকাশে উড়ল ফেসবুকের ইন্টারনেট ড্রোন

মোঃ আব্দুল মাজেদ সরকার | ১০:৩৯ AM | |
 
ফেসবুকের বিনামূল্যের ইন্টারনেট প্রকল্প ইন্টারনেট ডট অর্গ-এর অংশ হিসেবে একটি ইন্টারনেট ড্রোন তৈরি করেছে ফেসবুক। দুর্গম এলাকায় ড্রোনের মাধ্যমে ইন্টারনেট সুবিধা পৌঁছে দিতে এই পরিকল্পনা করছে ফেসবুক। আজ নিজের ফেসবুক টাইমলাইনে দেওয়া এক স্ট্যাটাসে মার্ক জাকারবার্গ জানিয়েছেন, যুক্তরাজ্যের আকাশে পরীক্ষামূলকভাবে উড্ডয়ন করেছে নাম না দেওয়া এই ড্রোনটি।
আর এই উড্ডয়ন সফল হওয়ায় উচ্ছাস প্রকাশ করেছেন জাকারবার্গ জাকারবার্গ জানিয়েছেন, ড্রোনটির চূড়ান্ত ডিজাইনে থাকবে বোয়িং ৭৩৭-এর থেকেও বড় ডানা বা উইংস্পান। তবে ওজনে খুবই হালকা হবে ড্রোনটি। আর ড্রোনটি চলার জন্য প্রচলিত জ্বালানীর পরিবর্তে ব্যবহার করা হবে সৌর শক্তি। এজন্য এর ডানায় স্থাপন করা হবে সোলার প্যানেল।
প্রতিবার উড্ডয়নে টানা একমাস আকাশে থাকবে প্রতিটি ড্রোন। আর এই ড্রোন অবস্থান করবে ভূমি থেকে ৬০ হাজার ফিটেরও বেশি উচ্চতায়।
এই ধরণের এয়ারক্র্যাফট সারাবিশ্বকে ইন্টারনেট দুনিয়ায় যুক্ত করার ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে মনে করেন জাকারবার্গ। কারণ বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ১০ ভাগ দুর্গম অঞ্চলে বাস করে যেখানে নেই ইন্টারনেট সুবিধা। আর এই বিশাল জনগোষ্ঠীকে ইন্টারনেট সুবিধা পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ফেসবুকের ইন্টারনেট ড্রোন।
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

অনুসন্ধান

Blogger দ্বারা পরিচালিত.